Published On: Sat, Aug 3rd, 2013

ফল বিপর্যয়ের কারণ বিরোধীদল

Share This
Tags

শেখ-হাসিনাআজ প্রকাশিত হয়েছে ২০১৩ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল। যার হার গত বছরের চেয়ে কম। আর এই ফল বিপর্যয়ের পেছনে বিএনপি-জামায়াতকে দায়ী করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেছেন, পরীক্ষা চলাকালে বিএনপি-জামায়াত হরতাল দিয়ে সহিংসতা করে শিক্ষার্থীদের বিঘ্ন ঘটিয়েছে। এর প্রভাব ফলাফলেও পড়েছে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আজ সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে চলতি বছরের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল হস্তান্তর করেছেন। এসময় প্রধানমন্ত্রী এ কথা বলেন।

এইচএসসি ও সমমানের পরীক্ষা গত ১ এপ্রিল শুরু হয় এবং সময়সূচি অনুযায়ী ২৮ মে শেষ হওয়ার কথা থাকলেও এ বছর বিরোধী দল ও জামায়াতের হরতালের কারণে শিক্ষার্থীদের ব্যাপক সমস্যায় পড়তে হয়।
কর্তৃপক্ষ উপর্যুপরি হরতালের কারণে ৩২টি বিষয়ের পরীক্ষার তারিখ পরিবর্তন করতে বাধ্য হয়। অবশেষে গত ৩ জুন পরীক্ষা শেষ হয়।

প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এ হস্তান্তর অনুষ্ঠানে শিক্ষা সচিব, সকল বোর্ডের চেয়ারম্যানগণ এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী যশোর সরকারি এমএম কলেজ, সরকারি মহিলা কলেজ ও আমেনিয়া জামিয়া মাদ্রাসার শিক্ষার্থী ও শিক্ষকদের সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসব প্রতিষ্ঠানের ফলাফল প্রকাশ করেন।

শিক্ষা মন্ত্রণালয়ের ঘোষণা অনুযায়ী পরীক্ষা শেষ হওয়ার তারিখ থেকে ৬০ দিনের মধ্যে এই ফলাফল প্রকাশ করা হলো।

এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় মোট ১০ লাখ ২ হাজার ৪৯৬ জন শিক্ষার্থী অংশ নেয়। এদের মধ্যে ৭ লাখ ৪৪ হাজার ৮৯১ শিক্ষার্থী উত্তীর্ণ হয়। এ বছর জিপিএ-৫ পেয়েছে ৫৮ হাজার ১৯৭ জন। পাসের হার ৭৪.৩০ শতাংশ। ৮৪টি শিক্ষা প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী পাস করেছে।

এ বছর ঢাকা বোর্ডে পাসের হার ৭৪.০৪ ভাগ, চট্টগ্রাম বোর্ডে ৬১.২২ ভাগ, সিলেট বোর্ডে ৭৯.১৩ ভাগ, দিনাজপুর বোর্ডে ৭১.৯৪ ভাগ, যশোর বোর্ডে ৬১.৪৯ ভাগ, বরিশাল বোর্ডে ৭১.৬৯ শতাংশ, কুমিল্লা বোর্ডে ৬১.২৯ ভাগ ও রাজশাহী বোর্ডে ৭৭.৬৯ ভাগ। এ বছর কারিগরি শিক্ষা বোর্ডে ৮৫.০৩ শতাংশ এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডে ৯১.৪৬ ভাগ শিক্ষার্থী পাস করেছে।

Leave a comment

You must be Logged in to post comment.