Published On: Sat, Apr 13th, 2013

গরমে ঠাণ্ডা ঠাণ্ডা শরবত

Share This
Tags

imagesঅন্য মওসুমের তুলনায় গরমে মানুষের শরীরে প্রয়োজন হয় প্রচুর পরিমাণ পানির। তৃষ্ণায় গলা শুকিয়ে যায়। ঠিক তখন হাতের কাছে এক গ্লাস ঠাণ্ডা শরবত পেলে ভালো লাগে সবার।
তবে বাজারের প্যাকেটজাত বা ভ্রামমাণ্য দোকানের শরবতের চেয়ে বাড়িতে তৈরি করা শরবতই নিরাপদ।
এই সময়ে বাজারে প্রচুর ফল পাওয়া যায়। ঘরে বসে অল্প সময় ও সহজ উপায়ে বিভিন্ন ফলের শরবত তৈরির পদ্ধতি তুলে ধরা হলো পাঠকদের জন্য।

কামরাঙ্গার শরবত
উপকরণ: কামরাঙ্গা ৪থেকে ৫টি, কাঁচামরিচ ১টি, চিনি ও লবণ পরিমাণমত, পুদিনা পাতা, বরফ কুচি।
প্রস্তুত প্রণালী: কামরাঙ্গা কেটে বিচি ফেলে দিতে হবে। এরপর কামরাঙ্গা ও কাঁচামরিচ ব্লেন্ড করে তাতে পরিমাণমত লবণ ও চিনি মিশিয়ে ফ্রিজে রেখে দিতে হবে। ঠাণ্ডা হলে পুদিনাপাতা মিশিয়ে খেলে দারুণ লাগবে।
কমলা লেবুর শরবত
উপকরণ: কমলা লেবু, চিনি, গোলমরিচ গুড়া।
প্রস্তুত প্রণালী: কমলা লেবুর খোসা ছাড়িয়ে বিচিগুলো ফেলে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এরপর তাতে পরিমাণ মতো চিনি ও গোল মরিচ গুড়া মিশিয়ে ফ্রিজে রেখে দিলেই হয়ে যাবে মজার শরবত।

বেলের শরবত
উপকরণ: মাঝারি সাইজের ১টি বেল, চিনি, বরফ কুচি।
প্রস্তত প্রণালী: প্রথমে পরিস্কার পানি দিয়ে বেল ধুয়ে নিন। এরপর বেল ভেঙে ভিতর থেকে বিচি ফেলে দিয়ে পানির সঙ্গে মিশিয়ে আঁশ তুলে ফেলুন। এরপর তাতে পরিমাণমত চিনি ও বরফ কুচি মিশিয়ে পরিবেশন করুন।

আনারসের শরবত
উপকরণ: আনারস ১টি, চিনি, বিট লবণ, পুদিনা পাতা।
প্রস্তুত প্রণালী: পরিস্কার পানি দিয়ে আনারস ধুয়ে খোসা ছাড়িয়ে ছোট ছোট পিস করে নিন। এরপর আনারসের টুকরাগুলো ব্লেন্ডারে দিয়ে তাতে পানি, চিনি, বিট লবণ, পুদিনা পাতা মিশিয়ে ব্লেন্ড করুণ। এরপর শরবত ছেকে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে পান করুন।

আপেল ও লেবুর মিক্সড শরবত
উপকরণ: আপেল ২০০ গ্রাম, লেবু ১টা, চিনি ও লবণ পরিমাণমত, পানি ও বরফ কুচি।
প্রস্তুত প্রণালী: আপেল ছোট ছোট টুকরা করে ব্লেন্ড করে নিন। এরপর তাতে লেবুর রস ও বরফকুচি দিয়ে পরিবেশন করুন।

টমেটোর শরবত
উপকরণ : টমেটো ২৫০ গ্রাম, চিনি পরিমাণমতো, গোল মরিচ ১/২ চা চামচ, পানি।
প্রণালী : টমেটো, চিনি, গোল মরিচ ও পানি একসঙ্গে মিশিয়ে ব্লেন্ডারে ভালোভাবে ব্লেন্ড করে নিন। এরপর শরবত ছেঁকে একটি গ্লাসে ঢেলে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

আদা ও লেবুর শরবত
উপকরণ: আদার রস ১ চা চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, চিনি ২ টেবিল চামচ, ঠান্ডা পানি ১ গ্লাস।
প্রস্তুত প্রণালী: পানির সঙ্গে আদা ও লেবুর রস এবং চিনি মিশিয়ে ব্লেন্ড করুন। এরপর শরবতটি ফ্রিজে রেখে ঠাণ্ডা হলে পান করুন।

Leave a comment

You must be Logged in to post comment.