Published On: Mon, Sep 9th, 2013

কর্মক্ষেত্রে স্মার্ট হওয়ার ৫ কৌশল

Share This
Tags

জীবনে সফল হওয়ার জন্য স্মার্টনেসের বিকল্প নেই। কর্মক্ষেত্রে যত স্মার্ট হওয়া যাবে তত দ্রুত পদোন্নতি ঘটবে। কর্মক্ষেত্রে স্মার্ট হওয়ার কৌশল নিয়ে কথাবাত্তা-
o  আপনার সহকর্মী ও বস যদি জানেন, আপনি লাজুক। তাহলে যত দ্রুত সম্ভব প্রমাণ করুন, আপনি আসলে নাজুক নন। সাধারণত লাজুক মানুষরা নতুন মানুষের সঙ্গে কথা বলা শুরু করতে খুব একটা স্বচ্ছন্দ বোধ করেন না। বরং একজন একজন করে আলাপ করতে কিংবা ‘ওয়ান-টু-ওয়ান’ ইন্টার অ্যাকশনই তাঁদের বেশি পছন্দ। তাই প্রতিদিন আলাপ বাড়ান, বাড়ান যোগাযোগ।
মিটিং চলাকালে চুপ করে বসে থাকবেন না। নিজের মতামত তুলে ধরুন। প্রয়োজনে প্রশ্ন করুন। আপনার আগ্রহ প্রকাশ করুন।
আপনার কাজ নেই, এর চেয়ে খারাপ আর কিছু হতে পারে না। কাজ না থাকলেও অফিসে ঘুরে বেড়াবেন না। বরং আপনার বস কিংবা ম্যানেজারকে মেইল করুন এই মর্মে যে, আপনাকে শেষ যে কাজ এসাইন করা হয়েছিল, তা আপনি সময়ের আগেই শেষ করে ফেলেছেন।
অফিসে দলাদলি থাকবেই। আপনি কৌশলে দলবাজি থেকে দূরে থাকুন। কারও বিরুদ্ধে গেছেন সেটা যেন কোনমতেই প্রকাশ না পায়। প্রয়োজনে সবাইকে সময় দিন। তবে খেয়াল করবেন, কেউ যেন আপনাকে আবার সুবিধাবাদীদের দলে না ফেল যেন।
অফিসের অনুষ্ঠান অনুযায়ী পোশাক বদলান। একই পোশাক প্রতিদিন নয়। আর চলনের ক্ষেত্রে একটু ড্যাম ভাবটা আনবেন। বিনয়ী ভাল তবে অতি বিনয়ী ভাল নয়।

Leave a comment

You must be Logged in to post comment.