Published On: Mon, Jul 7th, 2014

২০ জুলাই থেকে ২৪ জুলাই ঈদে ট্রেনের অগ্রিম টিকিট পাওয়া যাবে

Share This
Tags

indexঈদে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি হবে আগামী ২০ থেকে ২৪ জুলাই। ফিরতি টিকিট পাওয়া যাবে ২৭ জুলাই থেকে।

রাজধানীর রেল ভবনের যমুনা সভাকক্ষে রবিবার এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন রেলমন্ত্রী।

তিনি জানান, একজন সর্বোচ্চ চারটি টিকিট সংগ্রহ করতে পারবেন। ঈদে যাত্রী চলাচলেও যাতে কোনো ধরনের অসুবিধা না হয় সে জন্য রেলওয়ে স্টেশন ও স্টেশন সংলগ্ন এলাকায় নিরাপত্তা জোরদার করা হবে।

তিনি আরও জানান, ঈদ উপলক্ষে দেশের বিভিন্ন অঞ্চলে স্বাভাবিক ট্রেন চলাচল অব্যাহত রাখাসহ যাত্রীর চাহিদা ও রেল রুটের গুরুত্ব বিবেচনায় ১০টি বিশেষ ট্রেন চালু রাখা হবে। এদের মধ্যে ঢাকা-দেওয়ানগঞ্জ একজোড়া, চট্টগ্রাম-চাঁদপুর দুইজোড়া, ঢাকা-খুলনা একজোড়া ও ঢাকা-পার্বতীপুর একজোড়া ট্রেন চলাচল করবে। ঈদের আগেই সর্বোচ্চ সংখ্যক যাত্রী পরিবহনের জন্য ট্রেনগুলোতে নতুন ১৬৬টি বগি সংযোজন করা হয়েছে।

চলন্ত ট্রেনে, স্টেশনে বা রেল লাইনের কোথাও যাতে কোনো নাশকতামূলক কর্মকান্ড না ঘটতে পারে সে বিষয়ে আইন-শৃঙ্খলা কর্মীদের নজরদারি জোরদারের আহ্বান জানান রেলমন্ত্রী।

তিনি বলেন, ‘ঢাকা স্টেশনের মত ঢাকা বিমানবন্দর, জয়দেবপুর, সিলেট, ময়মনসিংহ, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, রংপুর ও দিনাজপুরসহ অন্যান্য বড় বড় স্টেশনে রাব , মেট্রোপলিটন পুলিশের টহল, রেলওয়ে পুলিশ ও আরএনবি দিয়ে সার্বক্ষণিক প্রহরার ব্যবস্থা করা হবে। সম্ভাব্য ক্ষেত্রে সিসি ক্যামেরারও ব্যবহার করা হবে।’

রেলমন্ত্রী বলেন, ‘ঈদে স্বাভাবিক ও বিশেষ ট্রেন কোনো কারণে দুর্ঘটনার কবলে পড়লে তা উদ্ধারের জন্য রিলিফ ট্রেন সার্বক্ষণিক প্রস্তুত রাখা হবে। সুষ্ঠু ট্রেন পরিচালনা ও সময়সূচি রক্ষার্থে চলন্ত ট্রেনে চেকিং করা হবে। ট্রেনে যাতে অতিরিক্ত যাত্রী এবং ছাদে যাতে যাত্রীরা ভ্রমণ করতে না পারেন সে বিষয়ে নজর রাখা হবে।’

স্টেশন প্লাটফর্ম, স্টেশন অ্যাপ্রোচ ও চলন্ত ট্রেনে অভ্যন্তরে ও বাহিরে ছিনতাইকারী, অজ্ঞানপার্টি, মলমপার্টি, পকেটমার ও দুর্বৃত্তদের হাত থেকে সাধারণ যাত্রীদের নিরাপত্তার জন্য রেলওয়ে পুলিশসহ আইন-শৃঙ্খলা বাহিনীকে সক্রিয় থাকার আহ্বান জানান রেলমন্ত্রী।

Leave a comment

You must be Logged in to post comment.