Published On: Tue, Jun 24th, 2014

দূরে থাকা উচিত বন্ধুর প্রাক্তন প্রেমিক/প্রেমিকা থেকে

Share This
Tags

article-2384391-1B1586F0000005DC-429_634x537আপনার প্রিয় কোনো বন্ধুর সঙ্গে আগে প্রেম ছিল এমন ব্যক্তির সঙ্গে ঘনিষ্ঠ বা প্রেমের সম্পর্ক গড়ে তোলা উচিত নয়। আপনার বন্ধুর সঙ্গে আগে তার সম্পর্ক ছিল এবং পরে তারা কোনো কারণে আলাদা হয়ে গেছে। এ পরিস্থিতিতে আপনি যদি তার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলেন তাহলে ব্যাপারটা খুবই বিশৃঙ্খল হয়ে দাঁড়ায়। আর এমন সম্পর্ক গড়ে না তোলার সাতটি কারণ নিয়েই এ লেখা।
১. আপনার বন্ধুর অনুভূতির কথা চিন্তা করুন
আপনার বন্ধুর প্রাক্তন প্রেমিক কিংবা প্রেমিকার সঙ্গে সম্পর্ক গড়ে তোলা হলে আপনার বন্ধুর মনোভাব কেমন হবে তা চিন্তা করে দেখুন। এতে আপনাদের সম্পর্কে জটিলতা সৃষ্টি হবে। আপনি যদি বন্ধুত্ব হারাতে না চান তাহলে এদিকে না যাওয়াই ভালো।
২. বন্ধুত্ব আগে নাকি অন্য কেউ
বন্ধুত্ব নিশ্চয়ই আপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। আর যদি তা না হয় তাহলে আপনার অগ্রাধিকার সবার আগে ঠিক করতে হবে। আপনার চিন্তা করতে হবে যে, তার সঙ্গে বন্ধুত্বের কারণেই আপনাদের পরিচয় কি না। আর এতে কিছুটা ভদ্রতার বিষয়ও জড়িত।
৩. ঘনিষ্ঠতার প্রশ্ন
আপনি এমন একজন মানুষের সঙ্গে ঘনিষ্ঠ হচ্ছেন, যে আগে আপনার বন্ধুর সঙ্গে ঘনিষ্ঠ ছিল। আর সম্পর্ক টিকে থাকলে আপনারা পরে আরও বেশি ঘনিষ্ঠ হবেন। এ বিষয়টি নিঃসন্দেহে আপনি ও আপনার বন্ধুর জন্য বিব্রতকর।
৪. তুলনা
আপনার বন্ধুর সেই সাবেক যখন আপনার সঙ্গে সুসম্পর্ক গড়ে তুলবে তখন একপর্যায়ে আপনার সঙ্গে তার তুলনাটা চলেই আসবে। আপনি হয়তো মনে করবেন অতীত সম্পর্কের চেয়ে বর্তমানের সম্পর্কে আপনার সঙ্গী ভালো আছে। কিন্তু বাস্তবে একটা ঝুঁকি থেকেই যাবে যখন আপনাদের মধ্যে কোনো বাদানুবাদ হবে। সে সময় দুজনের তুলনা চলে আসতেই পারে। যা উভয়ের জন্যই বিব্রতকর।
৫. সন্দেহ
আপনার বন্ধুর সাবেক সম্পর্কযুক্ত কারো সঙ্গে সম্পর্ক না রাখার আরেকটি কারণ হতে পারে আপনার বন্ধুর সন্দেহ। এখানে আপনার বন্ধু একটা জিনিস অনুসন্ধান করার চেষ্টা করবে যে, কখন আপনাদের মাঝে আগ্রহ তৈরি হয়েছে। এটা কি তাদের সম্পর্ক যখন চলমান ছিল সে সময়কার ঘটনা? নাকি পরে যখন তাদের বিচ্ছেদ ঘটল, তার পরের ঘটনা? আর এ সন্দেহ থেকে আপনাদের বন্ধুত্বের সম্পর্ক অনেকখানি দূরে সরে যাবে।
৬. সবুজ সংকেত পেয়েছেন?
আপনার বন্ধু হয়তো তার সাবেক সম্পর্কে আপনাকে সবুজ সংকেত দিয়েছেন। কিন্তু এ বিষয়ে তার মনের অবস্থাটা বিবেচনা করা উচিত। কোন অবস্থায় আপনার বন্ধু সবুজ সংকেত দিয়েছেন, তা চিন্তা করুন।
৭. যে কারণে তারা বিচ্ছিন্ন
আপনার বন্ধুর সঙ্গে সে ব্যক্তিটির বিচ্ছেদ হওয়ার একটি কারণ নিশ্চয়ই আছে। আর সে কারণটি যে আপনার ক্ষেত্রেও ঘটবে না, তার কোনো নিশ্চয়তা নেই। যদি মনে করেন তারা একসঙ্গে সুখী না হলেও আপনি হতে পারবেন তাহলে আপনি বোকামি করবেন। কারণ তার দিক ছাড়া আপনার বন্ধুর দিকটিও চিন্তা করে দেখুন। হয়তো আপনার ক্ষেত্রেও একই ঘটনা ঘটতে পারে।

Leave a comment

You must be Logged in to post comment.