Published On: Thu, Mar 6th, 2014

জীবনের প্রয়োজনে এখনই বন্ধ করুন সাতটি কাজ

Share This
Tags
IWD 5
জীবন একটি ছোট অনিশ্চিত সময়। এখানে সময়ের সর্বোচ্চ ব্যবহার যেমন প্রয়োজন তেমন নানা নেতিবাচক বিষয় নিয়ে চিন্তাভাবনা করে অতীতমুখী থেকে নষ্ট করারও কোনো মানে হয় না। এ কারণেই এ সাতটি বিষয়ের অবতারণা। এ সাতটি কাজ যতো তাড়াতাড়ি বন্ধ করবেন আপনার জন্য তা ততোই ভালো হবে।
১. সমস্যা থেকে পালানো
জীবনে চলার পথে সমস্যায় সবাই পড়েন। কিন্তু এ সমস্যা থেকে পালিয়ে যাওয়া বাদ দিতে হবে। আপনার সমস্যার মুখোমুখি হোন। সেগুলো সমাধানের চেষ্টা করুন।

২. আপনি যা নন, তা হওয়ার চেষ্টা বাদ দিন
মনে রাখবেন, আপনি পৃথিবীতে একজনই আছেন। আপনি একটি সমাজে বাস করেন এবং আপনার নানা অংশের সমষ্টি হলেন আপনি। অন্য মানুষ, যারা আপনাকে ভালোবাসে, তারা এই আপনাকেই ভালোবাসে।

৩. অতীতমুখী চিন্তাভাবনা বাদ দিন
একটি গল্পের পরবর্তী পর্বে যেতে গেলে আপনাকে পাতা উল্টাতেই হবে। আপনি যদি একটি পাতাতেই আবদ্ধ থাকেন তাহলে সামনে এগিয়ে যেতে পারবেন না। জীবনে চলার পথে বহু মানুষের সঙ্গে আপনার সংঘর্ষ হতে পারে। তাদের কথা ভুলে সামনে এগিয়ে যাওয়াই সবচেয়ে ভালো।
৪. ভুল করতে ভয় পাবেন না
মানুষ মাত্রই ভুল করে। জীবনের নানা কাজেও আপনার ভুল হবে। কিন্তু ভুলের ভয়ে কাজ বন্ধ করে থাকলে চলবে না।

৫. সবক্ষেত্রে প্রতিযোগিতা বাদ দিন
আমাদের একটা স্বভাবজাত প্রবণতা রয়েছে সব মানুষের সঙ্গে প্রতিযোগিতা করার। কিন্তু আপনার একমাত্র আপনার সঙ্গেই প্রতিযোগিতা করা উচিত। নিজের ব্যক্তিগত লক্ষ্য নিয়ে কাজ করা উচিত আপনার। অন্য মানুষে কি করলো সে ভিত্তিতে আপনার লক্ষ্য নির্ধারণ করা উচিত নয়।

৬. নিজের জন্য দুঃখিত হবেন না
অতীতের নানা ভুলের জন্য সারাক্ষণ দুঃখিত হয়ে থাকবেন না। ‘আমি কত হতভাগা’ ধরনের চিন্তাভাবনা বাদ দিন।
৭. নেতিবাচকতা বাদ দিন
এ বিষয়টা আপনার সত্যিই বাদ দেয়া উচিত। নেতিবাচক চিন্তা, নেতিবাচক কাজ ইত্যাদি যত তাড়াতাড়ি বাদ দিবেন, ততই ভালো। জীবনের অধিকাংশ বিষয় ইতিবাচকভাবে দেখুন। কোনো বিষয় নিয়ে নেতিবাচক চিন্তাভাবনা আপনার ক্ষতি করে।

Leave a comment

You must be Logged in to post comment.